আমাদের ওয়েব সাইটে আপনাকে স্বাগতম। এর উন্নয়ন কার্যক্রম চলছে । ► ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (পাস) কোর্সের ১ম বর্ষ নির্বাচনী পরীক্ষার সংশোধিত রুটিন *** অধ্যক্ষ ► ২০১৫-২৬ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি চলছে। আবেদনের শেষ তারিখ : ২২/১১/২০১৫ ***অধ্যক্ষ
Slide Show Photo Gallery
গুরুত্তপুর্ণ নোটিস
গুরুত্বপুর্ণ ওয়েবসাইট

কলেজ পরিচিতি

এক নজরে চুয়াডা্ঙ্গা সরকারি কলেজ :

প্রতিষ্ঠা তারিখ : ১আগস্ট ১৯৬২ইং
সরকারিকরণ : ৭ মে ১৯৭৯
প্রাতিষ্ঠাকালীন অধ্যক্ষ : জনাব মোঃ রেজাউর রহমান
সরকারিকরণকালীন অধ্যক্ষ : জনাব মোঃ আনছার আলী
বর্তমান অধ্যক্ষ : প্রফেসর মোঃ রহমত আলী বিশ্বাস
মোট আয়তন : ১৩ একর
ছাত্র-ছাত্রীর সংখ্যা : ৮৭১৬
ছা্ত্রাবাস : ০১টি
ছা্ত্রী কমনরুম : ০১টি
ছাত্র কমনরুম : ০১টি
মসজিদ : ০১টি
গ্রন্থগার : ০১টি
বইয়ের সংখ্যা : ১৪৮১০
ল্যাবরেটরি : ০৪টি
কম্পিউটার ল্যাব : ০১টি
কম্পিউটার সংখ্যা : ৩৯টি
উচ্চ মাধ্যমিক বিভাগসমূহ : কৃষিশিক্ষা ও কম্পিউটারশিক্ষা
স্নাতক(পাস) বিভাগসমূহ : উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা, রসায়ন
স্নাতক(সম্মান) বিভাগসমূহ : বাংলা, ইংরেজি, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইতিহাস, ব্যবস্থাপনা ও হিসাববিজ্ঞান
স্নাতকোত্তর বিভাগসমূহ : বাংলা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ও হিসাববিজ্ঞান

কলেজের সংক্ষিপ্ত ইতিহাস :

বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গার প্রাণকেন্দ্রে ছায়া ঢাকা, পাখি ডাকা, শান্তপরিবেশে চুয়াডা্ঙ্গা সরকারি কলেজে অবস্থিত। ১৯৬২ সালের ১ আগস্ট উদীয়মান মুষ্টিমেয় শিক্ষক, ছাত্র-ছাত্রী ও উৎসাহী জনগণের সহায়তায় চুয়াডাঙ্গা কলেজ প্রতিষ্ঠিত হয়। প্রথম অবস্থায় চুয়াডাঙ্গার ভি.জে. উচ্চ বিদ্যালয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের মানবিক ও বানিজ্য শাখায় ২২ জন ছাত্র-ছাত্রী নিয়ে কলেজের কার্য্যক্রম শুরু হয়। ১৯৬৪ সালে কলা ও বানিজ্য শাখায় স্নাতক কোর্স্ চালু করা হয়। বিজ্ঞান শাখায় ১৯৬৫ সালে উচ্চ মাধ্যমিক ও ১৯৬৮ সালে স্নাতক কোর্স্ চালু হয়। ১৯৭৯ সালের ৭মে কলেজটি জাতীয়করণ হয়। অত্র কলেজে ২০০৪-০৫ শিক্ষাবর্ষ্ থেকে অনার্স্ কোর্স্ ও ২০১৪ সালে মাস্টার্স চালু হয়।

চুয়াডাঙ্গা সরকারি কলেজ প্রায় ১৩ একর জমির উপর প্রতিষ্ঠিত। কলেজের বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা জন কলেজটিতে ৭টি ভবন আছে। ছাত্র-ছাত্রীদের খেলার জন্য দৃষ্টিনন্দন খেলার মাঠ ও একটি পুকুর আছে। ১টি ছাত্র হোস্টেলে প্রায় ১০০ জন ছাত্র থাকে। কলেজ চত্বরে চুয়াডাঙ্গার কেন্দ্রীয় শহীদ মীনার অবস্থিত।

পাঠগ্রহণের পাশাপাশি শিক্ষার্থীরা বিএনসিসি, রোভার স্কাউট এবং রেড ক্রিসেন্ট এর মত সমাজ সেবা মূলক কাজের সাথে সম্পৃক্ত। তাছাড়া এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিতভাবে স্থানীয় ও জাতীয় পর্যায়ে খেলাধুলা ও সাংস্কৃতি অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকে। প্রতিষ্ঠানটি থেকে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করে নিজেদের সুনাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করছে। প্রতিদিন এ কলেজের সবুজ সুন্দর চত্বর হাজার হাজার শিক্ষার্থীর কলাতানে মুখরিত হয়ে ওঠে।

Search

By websbd.net